লকডাউনের বাজারে রাজ্যে চালু হয়ে গেল মদের হোম ডেলিভারি, জারি নির্দেশিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে চালু হয়ে গেল মদের হোম ডেলিভারি। ফলে আর দোকানে গিয়ে নয়, এবার ফোন কিংবা অ্যাপের মাধ্যমে অর্ডার দিলেই মদ পৌঁছে যাবে আপনার বাড়ির দোরগোড়ায়। সোমবার দুপুরেই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ সরকার।

হোম ডেলিভারি চালু হলেও ২ বোতলের বেশি মদ একসঙ্গে বিক্রি করার উপর আপাতত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু কলকাতাই নয়, সারা রাজ্যেই এই নিয়ম লাগু হয়ে গেল আজ বিকেল থেকেই। একইসঙ্গে জানানো হয়েছে এবার থেকে কনটেন্টমেন্ট এলাকা ছাড়া দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মদের দোকান খোলা রাখা যাবে।

এই নিয়মগুলি শুধু কলকাতাই নয়, সারা রাজ্যের ক্ষেত্রেই প্রযোজ্য বলেই জানা গিয়েছে। তবে কোন দোকান খোলা হবে তা স্পষ্ট করে দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। বলা হয়েছে একক মদের দোকান খোলা যাবে, কোনও বার, পাব, শপিং কমপ্লেক্স কিংবা মলে থাকা দোকান খোলা যাবে না। পাশাপাশি, প্রত্যেক দোকানকে তাঁর ক্রেতাকে স্যানিটাইজ করতে হবে। কেবলমাত্র গ্রিন ও অরেঞ্জ জোনের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। রেড জোনের কনটেন্টমেন্ট এরিয়ায় এই নিয়ম প্রযোজ্য নয়।

দোকান খুললেও স্থানীয় প্রশাসন ও আবগারি দফতরের কর্মীদের প্রতিটি দোকানের বাইরে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাঁরা প্রত্যেক ক্রেতার মধ্যে ন্যূনতম ৬ ফুট দুরত্ব বজায় রাখবেন। পাশাপাশি, মাস্ক না পড়লে কোনওরকম মদ বিক্রি করা হবে না বলে জানানো হয়েছে। এছাড়াও মদের দাম নতুন হারেই নিতে হবে বলেই জানিয়ে দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। ইতিমধ্যেই সবরকম মদের দামই ২৫-৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য আবগারি দফতর। সেই দাম দোকানের বাইরে ভাল করে টানিয়ে দিতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest