নয়া করোনা স্ট্রেনের আতঙ্ক, ব্রিটেনের বিমানে নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৭ দিন বাড়াল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জিনোম সিকোয়েন্সিংয়ের পরীক্ষা যত বাড়ছে, ভারতে ততই বাড়ছে আশঙ্কা। ব্রিটেনের নয়া ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে অনেক ব্রিটেন ফেরত যাত্রীর দেহে। এই আবহে উড়ান নিষেধাজ্ঞার সময়সীমা আরও বৃদ্ধি করা হল। প্রাথমিকভাবে ৩১ ডিসেম্বর অবধি থাকলেও সেই সময়সীমা বৃদ্ধি করে ৭ জানুয়ারি করা হয়েছে।

বুধবার সকালেই হরদীপ সিং পুরী টুইটে লেখেন, “ব্রিটেনের সঙ্গে সংযোগকারী বিমান বন্ধ রাখার মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ৭ জানুয়ারি অবধি করা হল। পরবর্তী সময়ে কড়া নিয়ন্ত্রণের মাঝেই উড়ান পরিষেবা চালু করা হবে। এই সংক্রান্ত যাবতীয় তথ্য নিয়ে শীঘ্রই একটি নির্দেশিকা প্রকাশ করবে কেন্দ্র।”

আরও পড়ুন: ‘‌মুখ্যমন্ত্রী পদের প্রতি লোভ নেই’‌, নীতীশের গলায় একী সুর !জোটে ফাটল নাকি?

ব্রিটেনে করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ মেলার বিষয়টি সামনে আসতেই ২১ ডিসেম্বর কেন্দ্র ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করে। সেই নির্দেশিকায় জানানো হয়েছিল, আগামী ৩১ ডিসেম্বর অবধি ব্রিটেন থেকে কোনও বিমান ভারতে আসতে পারবে না এবং ভারত থেকেও ব্রিটেনগামী কোনও বিমান চলাচল করবে না।

একইসঙ্গে ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর অবধি ব্রিটেন ফেরত যাত্রীদের খোঁজ শুরু করে কেন্দ্র। আগত যাত্রীদের সকলের আরটি-পিসিআর (RT-PCR) পদ্ধতিতে করোনা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়। রিপোর্ট পজ়িটিভ এলে আক্রান্ত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং (Genome Sequencing)-র জন্য পাঠানো হয়।

গতকালই ব্রিটেন ফেরত ৬জনের দেহে নতুন করোনা ভাইরাসের সন্ধান মেলে। আজ ফের কেন্দ্রের তরফে জানানো হয়, আরও ১৪ জনের দেহে অভিযোজিত ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। এরমধ্যে একটি দুইবছরের শিশুও রয়েছে। সংক্রমণ রুখতেই ব্রিটেনের বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্তকে বৃদ্ধি করল সরকার।

আরও পড়ুন: ছোটা রাজন, মুন্না বজরঙ্গির নামে ডাকটিকিট যোগীর রাজ্যে, বঙ্গে ভোটের আগে অস্বস্তি গেরুয়া শিবিরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest