পয়সা দিয়ে TRP কিনেছে রিপাবলিক টিভি জেনে নিন কী বলল মুম্বই পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টিআরপি (TRP) অর্থাৎ টেলিভিশন রেটিং পয়েন্ট টাকা দিয়ে কেনার অভিযোগ উঠল তিনটি চ্যানেলের বিরুদ্ধে। তার মধ্যে একটি অত্যন্ত জনপ্রিয় অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভি। অন্য দু’টি হল ফক্ত মরাঠি এবং বক্স সিনেমা। একথা শুনে বেজায় চটেছে রিপাবলিক। জানা গিয়েছে মুম্বই পুলিশ কমিশনার পরম বীর সিংয়ের বিরুদ্ধে পালটা মানহানির মামলা দায়ের করতে চলেছে রিপাবলিক টিভি।

বৃহস্পতিবার মুম্বইয়ের পুলিশ কমিশনার পরম বীর সিং এই তথ্য সামনে নিয়ে আসেন। তিনি বলেছেন, ‘অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভি, ফক্ত মরাঠি এবং বক্স সিনেমা টাকা দিয়ে টিআরপি কিনেছে। এই কারসাজির দায়ে তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করছে মুম্বই পুলিশ। রিপাবলিক টিভির প্রোমোটার ও ডিরেক্টরদের শীঘ্রই সমন পাঠানো হবে।’

আরও পড়ুন : ডায়িং হারনেস কোটায় চাকরি পরিবারের লোকেদের অধিকার নয়, রায়ে জানাল কলকাতা হাইকোর্ট

মুম্বই পুলিশ কমিশনার এই গোটা চক্রের বিশয়ে হদিশ দিয়েছেন। ‘হংস’ নামে এক সংস্থা এই তিন অভিযুক্ত চ্যানেলকে এই কারবার করতে সাহায্য করেছে বলে জানিয়েছেন তিনি।পুলিশ কমিশনার পরম বীর সিং ‘মুম্বইতে প্রায় ২০০০ ব্যারোমিটার বসানো হয়েছে এই টিআরপি কারসাজি করার জন্য। কিছু মানুষ এই চ্যানেলগুলির হয়ে বাড়ি বাড়ি ঘুরে মানুষের হাতে টাকা তুলে দিয়েছেন। তাঁরা নির্দেশ দিয়েছেন অনবরত এই চ্যানেল চালিয়ে রাখতে।’ ইতিমধ্যেই এই ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি দুই চ্যানেলের মালিকদের আটক করা হয়েছে।

মুম্বই পুলিশ সূত্রে খবর, প্রতি মাসে একাধিক এলাকায় ঘুরে বাড়িতে বাড়িতে ৪০০-৫০০ টাকা দেওয়া হয়েছে। এই চ্যানেলগুলি খুলে রাখার অনুরোধ করা হয়েছে যাতে টিআরপি বাড়ে এই চ্যানেলগুলির।এই সমস্ত অভিযোগ মুম্বই পুলিশ তথ্য ও সম্প্রচারমন্ত্রকের কাছে জানিয়েছে।

সাংবাদিকদের একটা অংশ এখনও ‘প্রেস্টিটিউশন’ করতে চান না। রিপাবলিক টিভি কেবল বিশেষ একটি রাজনৈতিক দলের হয়ে কাজ করে বলে অভিযোগ। সেই দলের সবথেকে জনপ্রিয় মানুষটি যিনি নিজেকে প্রাক্তন চা বিক্রেতা বলে দাবি করেন , তিনি আবার গোস্বামীর প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন বহুবার। নয়া শাসক দল চাইছে দেশজুড়ে সব মিডিয়া তাদের প্রশংসা করবে। একই সঙ্গে তারা বিরোধীদের লাগাতার সমালোচনা করবে। যেন দেশ চালানোর দায় বিরোধীদের। তা না হলে ওপর থেকে ইনফ্লুয়েন্স করে ওই সাংবাদিকের হাতে হ্যারিকেন ধরিয়ে দেওয়া হবে। গোঁসায়ের এই কাজে তুষ্ট কেন্দ্র তাঁর জন্য অবশ্য ওয়াই ক্যাটাগরির নিরাপত্তার ব্যবস্থাও করে দিয়েছে। এখন দেখার তাঁর হয়ে কেন্দ্র ঠিক কী ভূমিকা পালন করে।

আরও পড়ুন : ‘ঠিক ভুল ভুলে’ কাছাকাছি মিমি – যশ! মেঘলা দিনে মুক্তি পেল ভালোবাসার গান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest