kojagori-laxmi-puja-rituals-to-get-more-wealth-according-to-astrology

আর দুদিন পরেই লক্ষী পুজো, জেনে নিন কোন নিয়মগুলি পালনে গৃহস্থে আসে সমৃদ্ধি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উমা চলে যাওয়ায় রীতিমতে ভারাক্রান্ত থাকে বাঙালির মন। চারদিনের আনন্দ মিটিয়ে আবার পুরনো জীবনে ফিরে যাওয়ার ক্লান্তির মাঝেই আসে লক্ষ্মীপুজো। কোজাগরী লক্ষ্মীপুজো ঘিরে ফের আয়োজনে মেতে ওঠে বাঙালির গৃহস্থ। এবারেও প্রতিবারের মতো দুর্গাপুজো মিটে যেতেই আসতে চলেছে কোজাগরী লক্ষ্মীপুজো। একনজরে দেখে নেওয়া যাক, কোন কোন নিয়ম পালন করলে কোজাগরী লক্ষ্মীপুজোতে আসে গৃহশান্তি।

কবে পড়েছে কোজাগরী লক্ষ্মীপুজো

২০২১ সালে ১৯ অক্টোবর পড়েছে কোজাগরী লক্ষ্মীপুজো। এই দিন পূর্ণিমা তিথি সন্ধ্যে ৭ টা ০৩ মিনিটে শুরু হবে। আর পূর্ণিমা তিথি শেষ হবে, ৮ টা ২৬ মিনিচে ২০ অক্টোবর। ফলে মঙ্গলবার দিন পড়েছে এই বছরের কোজাগরী লক্ষ্মীপুজো। আর সেই মতো বাঙালি ঘর গৃহস্থে শুরু হয়ে যাবে মা লক্ষ্মীকে আবাহনের নানান অনুষ্ঠান। ‘কোজাগরী’ অর্থাৎ রাতভর জেগে তবেই এই লক্ষ্মীপুজো সমাপন করা যায়। ফলে সেই জায়গা থেকে ওই পুজোর আয়োজনের পাশাপাশি রাতভর জেগে তা সম্পন্ন করার প্রক্রিয়াও পুজোর একটি বড় অংশ। রাতভর জেগে এই দিন অপেক্ষা করা হয় যে, লক্ষ্মী সত্যিই ঘরে প্রবেশ করছেন কি না, তার জন্য।

ভোগ

এই দিন লক্ষ্মী পুজোয় থাকে খিচুড়ি ভোগ। কোনও কোনও বাড়িতে জোড়া ইলিশের সঙ্গে খিচুড়ি ভোগ দেওয়া হয়। সঙ্গে থাকে লাবড়া, বেগুন ভাজা , বহু ধরনের ভাজা। মনে করা হয় ধনধান্যের দেবী লক্ষ্মীকে সবজি ও চালের ভোগ দিলে , তিনি আশির্বাদ স্বরূপ ঘরে ধনধান্যের অভাব হতে দেন না।

পুজোর আলপনায় কোন চিহ্ন রাখতে হয়

এই লক্ষ্মীপুজোয় একটি বাণিজ্য তরী সাজানোর পরামর্শ দিচ্ছেন । কলাগাছের কাণ্ড কেটে সেটি দিয়ে এই তরী তৈরি করার রীতি প্রচলিত। আর সেখানে রাখতে হয় টাকা, ধান, চাল, গম সহ ঘরের নানা শস্য। এছাড়াও বাড়িতে লক্ষ্মীপুজোয় যে আলপনা দেওয়া হবে,তাতে এবশ্যই মোহরের চিহ্ন রেখে দিতে হবে বলে জানান জ্যোতিষশাস্ত্রবিদরা। বাড়ির সদর জরজা থেকে ধান ও মোহরের চিহ্ন দিয়ে এই বিশেষ আলপনা দেওয়ার কথা বলছেন শাস্ত্রবিদরা। এতে বহু কঠিন পরিস্থিতিতেও সংসারে অর্থাভাব হয়না বলে মত শাস্ত্রজ্ঞদের।

বেদীকে কী কী রাখতে হয়?

কোজাগরী লক্ষ্মী পুজোতে বাড়িতে নতুন ধানের ছড়রা দিয়ে দেবীর বেদী সাজানোর পরামর্শ দিচ্ছেন জ্যোতিষবিদরা। এছাড়াও চুপাড়িতে ধান ভরে দিয়ে তা লক্ষ্মীর বেদীতে রেখে দিলে তা শুভ সময় দেয় গৃহস্থে। অনেক বাড়িতে নবপত্রকা এনে তার পুজোও করা হয়। এছাড়াও লক্ষ্মীর বেদীতে সিঁদুর কৌটো ও কড়ি রেখে দিতে পরামর্শ দিচ্ছেন জ্য়োতিষবিদরা। এর হাত ধরেই ঘরে সম্পত্তি বৃদ্ধি হয় বলে জানা যাচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest