India Vs West Indies: Yashasvi Jaiswal scores his maiden 100 on Test debut

India Vs West Indies: অভিষেক টেস্টে শতরান! আজহার, সৌরভদের ছুঁয়ে ফেললেন যশস্বী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেলে ঝলমল করে উঠল ভারত। ডমিনিকা টেস্টে ক্যাপ্টেন রোহিত শর্মা যেমন শতরান হাঁকালেন, তেমন প্রথম টেস্টেই সেঞ্চুরি করে গেলেন যশস্বী জয়সোয়াল। ২২১ বলে সেঞ্চুরি হাঁকানোর পথে রোহিত ১০ বাউন্ডারি, জোড়া ওভার বাউন্ডারি হাঁকালেন। যশস্বী আবার ২১৫ বলে সেঞ্চুরি করলেন। ব্যাট থেকে বেরোল ১১ বাউন্ডারি।

ভারতের হয়ে অভিষেক টেস্টে শতরানকারীদের তালিকায় ১৭ নম্বরে নাম লেখালেন যশস্বী। ভারতীয়দের মধ্যে প্রথম এই কীর্তি গড়েছিলেন লালা অমরনাথ। ১৯৩৩ সালে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের প্রথম ম্যাচে শতরান করেছিলেন। এর পর একাধিক ক্রিকেটার নিজের প্রথম টেস্টে শতরান করেছেন। তাঁদের মধ্যে গুন্ডাপ্পা বিশ্বনাথ, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায়, বীরেন্দ্র সহবাগ, সুরেশ রায়না, শিখর ধাওয়ানেরা রয়েছেন। ২০২১ সালে অভিষেক হয় শ্রেয়স আইয়ারের। তিনিই শেষ ভারতীয় যিনি অভিষেক টেস্টে শতরান করেছিলেন। তার আগে ২০১৮ সালে পৃথ্বী শ অভিষেক টেস্টে শতরান করেছিলেন।

আরও পড়ুন: Emiliano Martinez: দুই প্রধানের সদস্যপদ! ইস্ট-মোহনের নামে জয়ধ্বনি বিশ্বকাপ জয়ীর মুখে

রঞ্জি ট্রফি এবং আইপিএলে ভাল খেলার পর ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন। প্রথম সুযোগই কাজে লাগালেন ২১ বছরের তরুণ ওপেনার। অভিষেক ম্যাচের টুপি পেয়েছিলেন রোহিত শর্মার হাত থেকে। তাঁর সঙ্গে জুটি গড়েই শতরান করলেন যশস্বী। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতের সর্বোচ্চ ওপেনিং পার্টনারশিপের কীর্তিও গড়ে গেলেন রোহিত-যশস্বী।

জয়সোয়াল প্ৰথম দিনে ৪০ রানে অপরাজিত ছিলেন। তিনি শুক্রবার প্ৰথম বাউন্ডারি হাঁকিয়ে হাফসেঞ্চুরি পূর্ণ করে যান। রোহিত শর্মা সেঞ্চুরি পূর্ণ করার কিছুক্ষণ পরেই আউট হয়ে যান। আলিক আথানেজের শট ডিফেন্ড করতে গিয়ে গ্লাভসে, প্যাডে লেগে উঠে যাওয়া বল দারুণ তৎপরতায় তালুবন্দি করেন জশুয়া ডিসিলভা। ক্রিজে শুভমান গিল এসে বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ৩ করে আউট হয়ে যান তারকা।

ক্রিজে আপাতত যশস্বীর (১৪৩) সঙ্গে অপরাজিত রয়েছেন বিরাট কোহলি (৩৬)। ওয়েস্ট ইন্ডিজের প্ৰথম ইনিংসে ১৫০ রানের জবাবে ভারত আপাতত দ্বিতীয় দিনের শেষে ৩১২/২। এখনই ভারতের কাছে ১৬২ রানের লিড। হাতে রয়েছে আট উইকেট।

আরও পড়ুন: IND vs WI: গড়লেন বিরল রেকর্ড! ওয়ার্নকে পিছনে ফেলেন দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৭০০ উইকেট অশ্বিনের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest