হোয়াটসঅ্যাপে Amazon থেকে পুরস্কার জেতার মেসেজ পাচ্ছেন? ভুলেও এই ফাঁদে পা দেবেন না

আপনার কাছে কি ইতিমধ্যেই এমন কোনও লিংক এসে পৌঁছেছে? তাহলে এখনই সতর্ক হোন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হোয়াটসঅ্যাপ গ্রুপে কিংবা বন্ধুদের কাছ থেকে একটি মেসেজ পাচ্ছেন? যেখানে আমাজন সাইটে ঢুকে পুরস্কার জয়ের তথ্য রয়েছে? খুব সাবধান! এই প্রলোভনে পা দিলেই কিন্তু বিপাকে পড়বেন। কারণ Amazon এমন কোনও অফার দিচ্ছে না। বরং জনপ্রিয় এই ই-কমার্স সাইটটির (E-commerce Site) নাম সামনে রেখে আপনার স্মার্টফোন থেকে তথ্য হাতিয়ে নেওয়ার বড়সড় ছক কষা হয়েছে।

আপনার কাছে কি ইতিমধ্যেই এমন কোনও লিংক এসে পৌঁছেছে? তাহলে এখনই সতর্ক হোন। ভুল করেও সেই লিংকটি খুলবেন না। জেনে রাখুন লিংকটি খুললে কী কী দেখা যাচ্ছে। প্রথম ঝলকে মনে হতে পারে এটি আমাজনের তরফে পাঠানো একটি লিংক। যার উপর লেখা, আমাজনের ৩০ বছর উপলক্ষে এই বিশেষ অফার। সেটি ক্লিক করলেই বলা হচ্ছে, কয়েকটি সহজ প্রশ্নের উত্তর দিলেই আপনি জিতে যাবেন একটি দুর্দান্ত স্মার্টফোন। এবার জিজ্ঞেস করা হবে আপনার লিঙ্গ, বয়স-সহ কয়েকটি তথ্য।

আরও পড়ুন: Facebook Reels-এ এবার ঢুকবে Istagram-এর ভিডিয়ো, আসছে নয়া আপডেট

সেগুলি উত্তর দেওয়ার পরই খুলে যাবে একটা নতুন পেজ। সেখানে থাকবে ৯টি গিফ্ট প্যাকের ছবি। যার মধ্যে কিছু ফাঁকা ও কিছুতে লুকিয়ে আপনার সেই লোভনীয় পুরস্কারটি। তিনবার সুযোগ পাবেন সেই প্যাকগুলির উপর ক্লিক করার। এখানে বলে রাখা ভাল, পুরস্কার জেতার জন্য তিনবারের সুযোগই যথেষ্ট। কারণ আপনার তথ্য হাতানোর আসল কাজটি শুরু হবে এর পরই।

পুরস্কারটি খুঁজে পাওয়ার পরই আপনাকে বলা হবে, যে লিংকটি আপনি পেয়েছেন, সেটি পাঁচটা হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং ২০টি হোয়াটসঅ্যাপ ইউজারের কাছে ফরোয়ার্ড করুন। তাহলেই আপনার ঠিকানায় পৌঁছে যাবে সেই উপহারটি। আপনি যতক্ষণে অন্যদের কাছে সেই লিংকটি ফরোয়ার্ড করবেন, ততক্ষণেই স্মার্টফোনটি থেকে তথ্য হ্যাক করে নেবে হ্যাকাররা।

বিশেষজ্ঞদের মতে এটি আইডেন্টিটি থেফট-এর লক্ষণ। কারও সমস্ত তথ্য হাতিয়ে নিয়ে সেগুলি ব্যবহার করে করা হবে বেআইনি কাজ। ফলে পরে সেই ব্যক্তিই ফেঁসে যেতে পারেন। শুধু তাই নয়, ম্যালওয়্যার ব্যবহার করে চুরি হতে পারে ব্যাঙ্ক ডিটেলস-এর মতো গোপন তথ্যও।

তাই ভুল করেও এই প্রক্রিয়াটি শুরু করবেন না। সোশ্যাল প্ল্যাটফর্মে ভাইরাল হয়ে যাওয়া লিংকটি ভালভাবে দেখলেই বুঝতে পারবেন এটি আমাজন পাঠায়নি। কারণ amazsocn বানানটিও ভুল রয়েছে। উপহার পাওয়া তো দূর অস্ত, আপনার ব্যক্তিগত তথ্যই হাতিয়ে নেবে হ্যাকাররা। তাই এবার থেকে আমাজন বা ফ্লিপকার্টের এই ধরণের মেসেজ কেউ পাঠালে তাঁকে সাবধান করুন। সেই সঙ্গে তাঁর সঙ্গে শেয়ার করুন এই প্রতিবেদন।

আরও পড়ুন: Realme C25: পকেটসই দামে 6000 mAh ব্যাটারি, 4 GB RAM

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest