Jawan: Jairam Ramesh Challenges Modi Govt To Screen Shah Rukh Khans Jawan At Parliament Building

Jawan: ‘সংসদে জওয়ান দেখানোর সাহস আছে?’, মোদী সরকারকে চ্যালেঞ্জ কংগ্রেস নেতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘জওয়ান’ জ্বরে আক্রান্ত গোটা দেশ। আর সেই সঙ্গেই পঞ্চাশোর্ধ্ব শাহরুখ খান (Shah Rukh Khan) যেন হঠাৎই আরও বেশি করে রাজনৈতিক ‘সচেতন’ হয়ে উঠেছেন। সিনেমার সংলাপে যখন কিং ভক্তদের অনেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠ খুঁজে পেয়েছেন, তখন কংগ্রেস নেতা জয়রাম রমেশ শাহরুখের হয়ে সওয়াল করলেন। বিজেপি সরকারকে খোলাখুলি চ্যালেঞ্জ ছুঁড়লেন, “সাহস থাকে তো নতুন সংসদ ভবনে ‘জওয়ান’ দেখান। ঠিক যেমনটা বিজেপি সাংসদ সানি দেওলের ‘গদর ২’ (Gadar 2) দেখিয়েছিলেন।”

১৯৭১-এর ভারত-পাক যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি কাল্পনিক কাহিনি গদর ২। পাকিস্তান বিরোধিতায় সুড়সুড়ি দিয়ে জাতীয়বাদ জাগিয়ে তুলতে সানির ছবিকে হাতিয়ার করছে বিজেপি অভিযোগ বিরোধিদের। সানি দেওল আবার শাসকদলের সাংসদও বটে।তিনদিন ধরে সানি দেওল-আমিশা প্যাটেল অভিনীত গদর ২-র স্ক্রিনিং চলেছে লোকসভায়। প্রথম প্রদর্শনী হয়েছিল গত ২৫শে অগস্ট। পার্লামেন্টের অন্দরে প্রথমবার ছবি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছিল গদর ২-এর হাত ধরে।

অন্যদিকে, ‘জওয়ান’-এর রন্ধ্রে রন্ধ্রে রয়েছে দেশপ্রেমের কথা, কিন্তু অন্য দৃষ্টিভঙ্গি দিয়ে। এন্টারটেনমেন্টের মিশেলে তৈরি হলেও এই ছবি প্রতিবাদের এক জ্বলন্ত প্রতীক। ‘জওয়ান’ কথা বলে কালো টাকা নিয়ে, দুর্নীতি নিয়ে, কৃষকদের আত্মহত্যা নিয়ে, সরকারি হাসপাতালের বেহাল দশা নিয়ে। ‘জওয়ান’-এর একাধিক সংলাপ ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন: Jawan Update: দেশে মাত্র ১৫ মিনিটেই ‘সোল্ড’ জওয়ানের টিকিট, বাংলাদেশে কবে মুক্তি পাবে?

সিনেমায় সাধারণ মানুষের কাছে প্রশ্ন রেখেছেন শাহরুখ খান- “দোকানে চাল-ডাল কিনতে গেলে ভাল না খারাপ প্রশ্ন করেন। দরদাম করেন, কিন্তু ৫ বছরের জন্য যখন কাউকে সরকারে আনতে ভোট দেন, তখন কি তার কাছে যাচাই করতে যান যে, বেকারত্ব ঘুচবে কিনা, শিক্ষার অধিকার পাওয়া যাবে কিনা কিংবা পরিবারের সদস্যদের কেউ অসুস্থ হলে সঠিক চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে কিনা? এরপর থেকে যাচাই করে ভোট দিন।” লোকসভা ভোটের ৬ মাস আগে শাহরুখের এই সংলাপকে বার্তা হিসেবেই দেখছেন দেশের একাংশ।

এর আগে সিনেপর্দায় সমাজদর্শনের পাঠ পড়িয়েছেন কিং খান, কিন্তু দর্শক-অনুরাগীদের রাজনৈতিক চেতনাকে হয়তো নাড়া দেননি। এবার দিলেন। ‘জওয়ান’-এর প্রতিটা প্লটে প্লটে সিস্টেমের মেরুদণ্ড কতটা মজবুত পরখ করে দেখার জন্য টোকা দিলেন! রোজকার ডাল-ভাতের চিন্তা করা আমজনতাকে শিখিয়ে দিলেন ‘পরিবর্তন পরিবর্তন’ করে চেঁচালেই হয় না, জনতাই আসল জনার্দন। গণতন্ত্রের আওয়াজ কতটা শক্তিশালী, নির্বিকার জনতাকে তাঁদের ভাষাতেই বুঝিয়েছেন শাহরুখ।

গত ৭ই সেপ্টেম্বর বক্স অফিসে মুক্তি পেয়েছে শাহরুখের ‘জওয়ান’। ছবিতে প্রথমবার কিং খানের নায়িকা হিসাবে দেখা মিলেছে নয়নতারা। এটাই দক্ষিণী সুন্দরীর প্রথম বলিউড ছবি। এছাড়াও এই ছবিতে রয়েছেন বিজয় সেতুপতি, সানিয়া মালহোত্রারা। ক্যামিও অ্যাপিয়ারেন্সে নজর কেড়েছেন দীপিকা পাড়ুকোন, সঞ্জয় দত্তরা। মাত্র তিনদিনেই বিশ্ব বক্স অফিসে ৩৫০ কোটির গণ্ডি পার করেছে এই ছবি।

আরও পড়ুন: Jawan Worldwide collection: ২ দিনে ২০০ কোটি! নোট বৃষ্টিতে ভিজছে শাহরুখের ‘জওয়ান’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest