বর্ণবৈষম্য নিয়ে বিক্ষোভের জের, ‘Fair & Lovely’ থেকে বাদ পড়ল ‘ফেয়ার’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: আমেরিকায় জর্জ ফ্লয়েডের হত্যার পর থেকেই বর্ণবৈষম্য নিয়ে উত্তাল হয়েছে গোটা বিশ্ব। আর এবার সেই বিতর্কের জেরে নিজেদের জনপ্রিয় ফেয়ারনেস ক্রিম Fair & Lovely থেকে ‘ফেয়ার’ শব্দটাই ছেঁটে ফেলতে চলেছে Hindustan Unilever।

বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, শীঘ্রই এই ক্রিমের নতুন নাম প্রকাশ করা হবে। একই সঙ্গে বিজ্ঞাপনের ভাষাতেও একগুচ্ছ পরিবর্তন আনা হবে। এখন থেকে এই ক্রিমের বিজ্ঞাপনে তুলে ধরা হবে ত্বকের যত্ন নেওয়ার নানা বিষয়। গায়ের রং দিয়ে সৌন্দর্য বিচারের পথ থেকে সরে আসতে উদ্যোগী হয়েছে Hindustan Unilever।

ইউনিলিভারের তরফে এই ঘোষণা আসবার দিনকয়েক আগে অপর এক প্রসাধনী কোম্পানি জনসন অ্যান্ড জনসন তাঁদের স্ক্রিন হোয়াইটনিং ক্রিম বা রঙ ফর্সা হওয়ার ক্রিম বিক্রি বন্ধের কথা ঘোষণা করেছে। সংবাদ সংস্থা রয়টার্সের মতো সোশ্যাল মিডিয়ায় ফেয়ার অ্যান্ড লাভলির বিরুদ্ধে জনগনের গর্জে উঠবার ভিত্তিতেই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: COVID-19: বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খাওয়ান এই সব খাবার

তবে এটি সহজ প্রতিক্রিয়া নয়, ফেয়ার অ্যান্ড লাভলির নতুন নাম অনুমোদনের জন্য গিয়েছে। সেই প্রক্রিয়া শেষ হলেই নতুন নামে ও নতুন রূপে সামনে আসবে ফেয়ার অ্যান্ড লাভলি, জানিয়েছেন হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব মেহতা।

এখন থেকে ফেয়ার অ্যান্ড লাভলির বিজ্ঞাপনেও স্ক্রিন হোয়াটইনিং বা ত্বকের রঙ উজ্জ্বল করার বিষয়টি বাদ পড়ছে,তার বদলে স্ক্রিন ডিটক্স, স্ক্রিন রেজুভেনেশনের মতো বিষয়গুলি মাথায় রেখে নতুন অবতারে সামনে আনা হবে এই ক্রিমকে। অর্থাত্ এখন থেকে প্রোডাক্ট বিক্রির ক্ষেত্রে ত্বকের স্বাস্থ্যের দিকে নজর দিতে চায় হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড।

আরও পড়ুন: করোনাকালে যৌন মিলন বেজায় ঝুঁকির , এই টিপসগুলি মেনে চললে খানিকটা নিরাপদ

Gmail 5

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest