বুধবার থেকে কলকাতায় শুরু বাস-ক্যাব পরিষেবা, রয়েছে কিছু বিধিনিষেধও, জেনে নিন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: কলকাতা ও সন্নিহিত কিছু এলাকায় চালু হচ্ছে সরকারি বাস ও অ্যাপ ক্যাব। জরুরি কাজে ওইসব বাস ব্যবহার করতে পারবেন ফ্রন্টলাইন ওয়ার্কাসরা, মাইগ্রেন্টসরা। তবে কোনও বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। তবে ‘কনটেনমেন্ট জোন’-এ কোনও পরিষেবা মিলবে না। এমনটাই জানা গিয়েছে রাজ্যে পরিবহন দফতর সূত্রে।

প্রাথমিকভাবে ১৫ টি রুটে বাস চলবে। তার মধ্যে হাওড়া-নিউটাউন (এস ১২), হাওড়া-ঠাকুরপুকুর (এস ১২ ডি), হাওড়া-কামালগাজি (এস ২৪), হাওড়া-গড়িয়া (এস ৭ এবং এস ৫), হাওড়া-বারুইপুর (সি ২৬), বারাসত-গড়িয়া (এস ৩৭), ডানলপ-বালিগঞ্জ (এস ৯এ), জোকা-বারাসত (সি৮), উল্টোডাঙা-সল্টলেক (এস টি ৭), এসপ্ল্যানেড-আমতলা (সি ৩৭), যাদবপুর-করুণাময়ী (এস ৯) এবং করুণাময়ী (টালিগঞ্জ)-নিউটাউন (এস টি ৬) রুটে বাসগুলি চলাচল করবে।  

আরও পড়ুন: অক্ষয় কুমারের আসল নাম কী! সাধারণ জ্ঞানের বইয়ের প্রশ্ন ঘিরে বিতর্ক

সবাই অবশ্য বাসে যেতে পারবেন না। করোনাভাইরাস মোকাবিলায় যাঁরা যুক্ত রয়েছেন বা যাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত, তাঁরা বাসে যেতে পারবেন। এছাড়াও রোগী, যাঁরা কেমোথেরাপি বা ডায়ালিসিস করতে যাচ্ছেন, তাঁরা বাসে উঠতে পারবেন।

একইসঙ্গে কলকাতা, বিধাননগর, ব্যারাকপুর এবং হাওড়া সিটি পুলিশের এলাকার মধ্যে অ্যাপ ক্যাব পরিষেবা শুরু হচ্ছে। চালক ছাড়া অ্যাপ ক্যাবে দু’জন যাত্রী থাকতে পারবেন। তাঁদের পিছনের আসনে বসতে হবে। চালকের পাশের আসন ফাঁকা রাখতে হবে। যাত্রীদের ক্ষেত্রে ই-পাস থাকা বাধ্যতামূলক। সঙ্গে প্রয়োজনীয় নথিপত্রও রাখতে হবে। অন্যদিকে, ক্যাবে হ্যান্ড স্যানিটাইজার রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মনমোহন সিং-এর করোনা টেস্টিং সম্পন্ন! জেনে নিন কোন তথ্য সামনে এল…

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest