Bengal’s Mehuli Ghosh wins Gold at Senior Shooting World Cup

আন্তর্জাতিক মঞ্চে দাপট বঙ্গকন্যার, শুটিং বিশ্বকাপে সোনা জয় বৈদ্যবাটির মেহুলির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুটিং বিশ্বকাপে (ISSF Shooting World Cup) সোনাজয় ভারতের। সুদূর দক্ষিণ কোরিয়ার চাঙ্গোন প্রদেশে দেশের মুখ উজ্জ্বল করলেন বৈদ্যবাটির মেহুলি ঘোষ (Mehuli Ghosh)। মেহুলি এবং শাহু তুষার মানের (Shahu Tushar Mane) জুটি ভারতকে এনে দিল দ্বিতীয় পদক। ১৭-১৩ পয়েন্টে হারিয়ে দিয়েছেন হাঙ্গেরির জুটিকে।

এর আগে ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে ভারতের পলক এবং শিব নারওয়ালের জুটি। তাঁরা কাজাখস্তানের ইরিনা লোকতিয়োনোভা এবং ভালেরি রাখিমঝানকে ১৬-০ পয়েন্টে হারিয়েছেন। স্কোরলাইন দেখেই বোঝা যাচ্ছে পুরোপুরি একপেশে খেলা হয়েছে।

সিনিয়র পর্যায়ে মেহুলি এর আগে সোনা পেয়েছিলেন ২০১৯ সাউথ এশিয়ান গেমসে। এটি তাঁর দ্বিতীয় সোনা। তুষারের কাছে অবশ্য এটাই প্রথম সোনা। প্রাক্তন ছাত্রীর সাফল্যে দারুণ খুশি ভারতের রাইফেল দলের কোচ জয়দীপ কর্মকার। তিনি লিখেছেন, ‘দ্বিতীয় সোনা! এ বার এয়ার রাইফেল মিক্সড ইভেন্টে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১০.৯ স্কোর করে হাঙ্গেরির বিরুদ্ধে দেশকে সোনা এনে দিল মেহুলি এবং শাহু।’ প্রসঙ্গত, এ দিন বিকেলেই আবার পদক জিততে পারেন মেহুলি। মহিলাদের দশ মিটার এয়ার রাইফেলের ফাইনালে নামার কথা রয়েছে তাঁর।

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে নেই রোহিত! নেতৃত্ব দেবেন এই পেসার

একটুর জন্য পদক হাতছাড়া হয়েছে আরেক ভারতীয় শুটার নবীন সাঙ্গওয়ানের। পুরুষদের দশ মিটার এয়ার পিস্তল ইভেন্টে চতুর্থ স্থান পেয়েছেন তিনি। এখনও পর্যন্ত টুর্নামেন্টে মোট দু’ টি সোনা এবং একটি ব্রোঞ্জ জিতেছে ভারত। মেহুলির সোনা জয়ের পরেই চিনকে টপকে গিয়েছে ভারত। পদকজয়ী দেশগুলির তালিকায় আপাতত দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তিনটি সোনা নিয়ে শীর্ষে রয়েছে সার্বিয়া। চিনা শুটারদের ঝুলিতে রয়েছে দু’টি সোনা।

গত কয়েকটা মাস তীব্র টালমাটাল অবস্থার মধ্যে কেটেছে মেহুলির। র‌্যাঙ্কিং সামান্য কম থাকায় টোকিয়ো অলিম্পিক্সে যেতে পারেনি। কোভিডের কারণে একের পর এক ইভেন্ট বাতিল হয়। খেলতে পারেননি দীর্ঘ দিন। প্রথম একটু খারাপ লাগলেও কঠোর সঙ্কল্প নিয়ে ঘুরে দাঁড়ান বাংলার এই মহিলা শুটার। কঠোর পরিশ্রম শুরু করেন। জয়দীপের অ্যাকাডেমি ছেড়ে এখন তিনি গগন নারাংয়ের কাছে অনুশীলন করেন। অন্য রাজ্যে গিয়ে অনুশীলন করা সহজ ছিল না শুরুতে। মেহুলি সব প্রতিকূলতার বিরুদ্ধে নিজেকে মানিয়ে নিয়েছেন।

আরও পড়ুন: IND vs ENG: রোহিতের ছক্কা লাগল বাচ্চার মাথায়! পরে চকলেট উপহার অধিনায়কের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest