Euro 2020: ইউরোয় তিনটি সর্বকালীন নজির ক্রিশ্চিয়ানোর, জয় দিয়ে ইউরো কাপ শুরু পর্তুগালের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পর্তুগাল ৩ হাঙ্গেরি ০
(রাফায়েল, রোনাল্ডো পেনাল্টি-সহ ২)

হাঙ্গেরির বিরুদ্ধে ইউরো ২০২০-তে নিজেদের প্রথম ম্যাচে জোড়া গোল করে পর্তুগালকে জেতালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। হাঙ্গেরির জালে বল জড়ানোর সুবাদে ইউরোর ইতিহাসে সর্বকালীন রেকর্ড গড়ে ফেলেন ক্রিশ্চিয়ানো। টুর্নামেন্টে সবথেকে বেশি গোল করার নিরিখে মিশেল প্লাতিনিকে পিছনে ফেলে দেন পর্তুগীজ মহাতারকা।

এই ম্যাচেই ইউরোর ইতিহাসে তিনটি সর্বকালীন রেকর্ড গড়েন রোনাল্ডো। দেখে নেওয়া যাক ক্রিশ্চিয়ানোর নজির:-

১. পাঁচটি ইউরোয় মাঠে নামা: হাঙ্গেরির বিরুদ্ধে মাঠে নামা মাত্রই ইউরো কাপে ইতিহাস গড়েন রোনাল্ডো। একমাত্র ফুটবলার হিসেবে ৫টি ইউরোর (২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬ ও ২০২০) মূলপর্বে অংশ নেন ক্রিশ্চিয়ানো। এই রেকর্ড আর কারও নেই।

২. টানা পাঁচটি ইউরোয় গোল করা: একমাত্র ফুটবলার হিসেবে টানা পাঁচটি ইউরো কাপের মূলপর্বে গোল করার রেকর্ড গড়েন রোনাল্ডো। যখন আর কেউ পাঁচটি ইউরোর মূলপর্বে মাঠেই নামেননি, তখন পাঁচটি ইউরোয় রোনাল্ডো ছাড়া আর কারও গোল করার প্রশ্নই ওঠে না।

আরও পড়ুন: French Open 2021: ০-২ পিছিয়ে থেকে ৩-২ জয়, ফরাসি ওপেনে ‘জোকার’ বিপ্লব

৩. টুর্নামেন্টের ইতিহাসে সর্বাধিক গোল: এতদিন ইউরোর ইতিহাসে সবথেকে বেশি ৯টি করে গোল করার রেকর্ড ছিল যুগ্মভাবে প্লাতিনি ও রোনাল্ডোর দখলে। হাঙ্গেরির বিরুদ্ধে প্রথম গোল করা মাত্রই রোনাল্ডো প্লাতিনিকে টপকে শীর্ষে চলে আসেন। দু’টি গোলের সুবাদে ইউরোয় মোট ১১টি গোল হয়ে যায় সিআর সেভেনের। এই নিরিখে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন অ্যালান শিয়েরার, যিনি ইউরো কাপে মোট ৭টি গোল করেছেন।

প্রথমার্ধে হাঙ্গেরি নিজেদের ডিফেন্স জমাট করেই খেলছিল। দ্বিতীয়ার্ধে খোলস ছেড়ে বেরোয় ফেরেঙ্ক পুসকাসের দেশ। পর্তুগালের ডিফেন্সে আক্রমণ তুলে আনে একাধিকবার। অন্যদিকে হাঙ্গেরির গোলকিপার পিটার গুলাকসি হতাশা বাড়াচ্ছিলেন পর্তুগিজদের। অপেক্ষায় রাখছিলেন রোনাল্ডোদের। হাঙ্গেরির পেনাল্টি বক্সে আক্রমণ তুলে আনলেও গুলাকসির গ্লাভস জোড়া থামিয়ে দিচ্ছিল গতবারের চ্যাম্পিয়নদের। বুদাপেস্টের ভরা স্টেডিয়ামে নিজেদের মেলে ধরে হাঙ্গেরি। পর্তুগালের শেষ প্রহরী রুই প্যাট্রিসিওকেও একাধিকবার পরীক্ষায় ফেলেন শন-জালাইরা। একবার তো শনের গোল অফসাইডের অজুহাতে বাতিল করে দেন রেফারি। অবশ্য তার আগে পেনাল্টি পেতেও পারত পর্তুগাল। রোনাল্ডো আবেদন করেছিলেন। কিন্তু শেষমেশ তাঁর আবেদনে আর কর্ণপাত করেননি রেফারি।

চ্যাম্পিয়ন দল গিয়ার বদলায় ৮৪ মিনিটে। রাফায়েল গোল করে এগিয়ে দেন পর্তুগালকে। তিন মিনিটের মধ্যে পোনাল্টি থেকে রোনাল্ডো ব্যবধান বাড়ান। এর খানিক বাদেই নিজের দ্বিতীয় গোলটি করে হাঙ্গেরির কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন ‘সিআর ৭’।

আরও পড়ুন:  India vs Afghanistan: আফগানিস্তানের বিরুদ্ধে ড্র করে এশিয়ান কাপ কোয়ালিফায়ার্স-এর তৃতীয় রাউন্ডে ভারত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest