প্রতীক পেল আব্বাসের ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট, জেনে নিন কোন চিহ্নে লড়বেন তাদের প্রার্থীরা

অনগ্রসর শ্রেণির উন্নয়নই হবে তাঁদের প্রকৃত লক্ষ্য। সেই অনুযায়ী দলের সভাপতি করা হয়েছে শিমূল সোরেনকে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রথম দফার ভোটের মনোনয়ন শুরু হওয়ার ঠিক আগের দিনই দলীয় প্রতীক পেল আব্বাস সিদ্দিকির (Abbas Siddiqui) ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (ISF)। আব্বাসের দলের প্রতীক (Symbol) হয়েছে খাম। ওই প্রতীকেই মঙ্গলবার মনোনয়ন পেশ করবেন দলের ৩ প্রার্থী।

বিধানসভা নির্বাচনে আব্বাস সিদ্দিকির দল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের জন্য ৩৭টি আসন ছেড়েছে বাম ও কংগ্রেস। তার মধ্যে প্রথম দফায় রয়েছে ৩টি আসন। কিন্তু প্রতীক না পাওয়ায় এতদিন মনোনয়ন দিতে পারছিলেন না প্রার্থীরা।

বিধি অনুসারে অস্বীকৃত রাজনৈতিক দলের প্রতীক মনোনয়নের পর বরাদ্দ করে কমিশন। সেক্ষেত্রে কমিশনের তালিকায় থাকা একটি প্রতীক নির্বাচন করতে বলা হয় প্রার্থীদের। সেই প্রতীক পান ওই প্রার্থী। তবে আব্বাস সিদ্দিকির দলকে মনোনয়ন পেশ শেষ হওয়ার আগেই প্রতীক দিল কমিশন। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ওই প্রতীক ISF-এর হাতে তুলে দেওয়া হবে।

আরও পড়ুন: WB election 2021: BJP-র প্রথম প্রার্থীতালিকায় একাধিক চমক, নন্দীগ্রামে মমতার বিরুদ্ধে শুভেন্দুই

নির্বাচন কমিশন সূত্রে খবর, মনোনয়ন পেশ না করা পর্যন্ত অস্বীকৃত কোনও রাজনৈতিক দলের আগাম প্রতীক মেলে না। তা ঠিক হয় মনোনয়ন পেশের পর। প্রার্থীকে বলা হয়, কমিশনের (Election Commission) তালিকায় থাকা প্রতীক থেকে নিজের পছন্দের প্রতীক বেছে আবেদন করতে। তারপর মেলে প্রতীক। সেই নিয়ম অনুযায়ীই আগামিকাল প্রতীক পাবে আইএসএফ। কারণ, মঙ্গলবারই প্রথমদফার তিন প্রার্থী মনোনয়ন পেশ করবে। এই প্রেক্ষিতে জানা গেল আইএসএফের প্রতীক হবে খাম।

আব্বাস আগেই বলেছেন, শুধু মুসলমানের জন্য নয়, তিনি দল তৈরি করেছেন সমাজের দলিত, পিছিয়ে পড়া শ্রেণির কথা ভেবে। অনগ্রসর শ্রেণির উন্নয়নই হবে তাঁদের প্রকৃত লক্ষ্য। সেই অনুযায়ী দলের সভাপতি করা হয়েছে শিমূল সোরেনকে।

এদিকে ইতিমধ্যে কংগ্রেস প্রথম দু’দফার জন্য ১৩ আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। এখন দেখার আব্বাস সিদ্দিকির দল কখন প্রার্থীর নাম ঘোষণা করে। সেই সঙ্গে কোন কেন্দ্রে প্রার্থী হিসেবে কাকে দাঁড় করানো হয় সে দিকেও তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন: হেঁশেল অস্ত্রে বিজেপিকে ঘায়েল করতে শিলিগুড়িতে সিলিন্ডার হাতে মমতার মিছিল, পাশে মিমি-নুসরতও

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest