BREAKING: চালু হচ্ছে কলকাতা মেট্রো, স্মার্টকার্ড থাকলে তবেই করতে পারবেন সফর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রত্যাশা মতোই আনলক ৪ পর্যায়ে কলকাতায় শুরু হচ্ছে মেট্রো পরিষেবা। আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে এই পরিষেবা। তবে পরিষেবা চালু হলেও সবাই মেট্রোর সুবিধা নিতে পারবেন না। কারণ, টিকিট বা টোকেন সিস্টেম আপাতত থাকছে না মেট্রোতে। শুধুমাত্র স্মার্ট কার্ড যাঁদের রয়েছে তাঁরাই যাতায়াত করতে পারবেন বলে জানানো হয়েছে।

কলকাতায় মেট্রো পরিষেবা চালু করার বিষয়ে রেলবোর্ডকে চিঠি লিখে আবেদন করেছিলেন পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তারপরে শনিবার সন্ধেবেলা আনলক ৪ পর্যায়ের গাইডলাইন জারি করে কেন্দ্র। সেখানে বলা হয়, আগামী ৭ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে মেট্রো রেল পরিষেবা চালু করা যাবে। এর জন্য কী কী বিধিনিষেধ থাকবে তা ঠিক করবে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক। তবে তা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক ও রেলমন্ত্রকের সঙ্গে আলোচনা করে নেবে তারা।

এরপরেই রবিবার কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানান, “৭ তারিখ থেকেই মেট্রো পরিষেবা চালু হচ্ছে। কিন্তু এই মুহূর্তে আমরা টোকেন সিস্টেম রাখছি না। কারণ টোকেন সিস্টেম থাকলেই লাইন দিয়ে টিকিট কাটতে হবে। ফলে ভিড় বাড়বে। এতে সংক্রমণ বাড়ার সম্ভাবনা অনেক বেশি। তাই শুধুমাত্র স্মার্ট কার্ড ব্যবহারকারীরাই যাতায়াত করতে পারবেন।”

আরও পড়ুন: ঘোষণার পরই বাতিল জেলা যুব মোর্চা সভাপতিদের নাম, শুরুতেই ব্যাকফুটে সাংসদ সৌমিত্র খাঁ

কিছুদিনের মধ্যেই একটা নতুন অ্যাপ আনতে চলেছে মেট্রো রেল এমনটাই জানিয়েছে ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “আমরা শিগগির একটা অ্যাপ নিয়ে আসছি। গুগলের প্লে স্টোর থেকে এই অ্যাপ ইনস্টল করা যাবে। এই অ্যাপ ব্যবহার করেই স্মার্ট কার্ডে টাকা ভরা কিংবা নতুন স্মার্ট কার্ড কেনা যাবে। বাকি কেন্দ্রের স্বাস্থ্যবিধি অনুযায়ী অন্যান্য নির্দেশিকা জারি হবে।”

কলকাতা মেট্রো ও ইস্ট – ওয়েস্ট মেট্রোর প্রতিটি স্টেশনে কী নিয়মে ট্রেন চলবে তা ঠিক করতে এখন চরম ব্যস্ত মেট্রোর আধিকারিকরা। কী করে মেট্রোয় সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা যাবে চলছে তার পরিকল্পনাও। মেট্রো সূত্রের খবর, ইতিমধ্যে প্রতিটি স্টেশনের জন্য আলাদা স্যানিটাইজেশন যন্ত্র কেনা হয়েছে। তা দিয়ে জীবাণুমুক্ত করা হয়েছে স্টেশনগুলি। পরিষেবা চালু হলে প্রতিদিন বেশ কয়েকবার জীবাণুমুক্ত করা হবে প্রতিটি স্টেশন। কতক্ষণ পর পর স্যানিটাইজেশন হবে তা নিয়ে অবশ্য চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি মেট্রো।

পরিষেবা কতক্ষণ অন্তর মিলবে তা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে এব্যাপারে সিদ্ধান্ত নেবে তারা। তবে পুরনো নিয়মে মেট্রো চলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ধীরে ধীরে বাড়ানো হবে পরিষেবার সংখ্যা। এছাড়া ভিড় নিয়্ন্ত্রণের জন্য কলকাতা পুলিশ ও বারাকপুর পুলিশের কাছে সাহায্য চাইতে পারে মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন: জগদ্দলে ফের শুটআউট! ১৬ বছরের কিশোরকে মাথায় গুলি করে খুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest