করোনা-যোদ্ধাদের কুর্নিশ জানিয়ে ১ জুলাই ছুটি ঘোষণা মমতার, ‘ডক্টরস ডে’ কে জাতীয় ছুটির দাবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: আগামী ১ জুলাই সরকারি ছুটি ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। কোভিড মোকাবিলায় নিরন্তর কর্মরত চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী দের প্রতি সম্মান জানাতেই এই ছুটি ঘোষণা বলে সোমবার নবান্নে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার ও অন্যান্য রাজ্য সরকারকে এই দিন ছুটি ঘোষণা করার অনুরোধ জানান তিনি।

আরও পড়ুন : বাড়ি বসেই করোনা পরীক্ষা, খরচ মাত্র ৪৫০ টাকা, ব্যবস্থা করছে মমতা সরকার

আগামী ১ জুলাই বিধানচন্দ্র রায়ের জন্মদিন। ভারতে ওই দিনটি পালন করা হয় জাতীয় চিকিৎসক দিবস হিসেবে। পশ্চিমবঙ্গে অবশ্য এই দিনটি তারও আগে থেকে চিকিৎসক দিবস হিসেবে পালিত হচ্ছে। চিকিৎসাশাস্ত্রে ‘অসামান্য’ অবদানের জন্য ওই দিন রাজ্য সরকারের তরফে চিকিৎসকদের ‘চিকিৎসারত্ন’ পুরস্কার তুলে দেওয়া হয়। 

চলতি মহামারীর মধ্যে এই বছর চিকিৎসারত্ন পুরস্কার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরে একটা অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার দেওয়া হবে। এই পরিস্থিতিতে করোনা মোকাবিলায় দিনরাত কাজ করে চলেছেন চিকিৎসক, নার্স এবং চিকিৎসাকর্মীরা। তাঁদের এই লড়াইকে কুর্নিশ জানাতে আগামী ১ জুলাই সরকারি ছুটি ঘোষণার সিদ্ধান্ত নিল সরকার। এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিকে, জেলায় জেলায় আরও উন্নত চিকিৎসার সুযোগ পৌঁছে দিতে প্রযুক্তির হাত ধরে এবার টেলি মেডিসিন চালু হতে চলেছে। এর মাধ্যমে চিকিৎসা সংক্রান্ত সমস্ত পরিষেবা কলকাতা থেকে জেলার হাসপাতালগুলিতে পৌছে দেওয়া হবে। ১ জুলাই আনুষ্ঠানিকভাবে এই পরিষেবার সূচনা হবে বলে মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেছেন। এর ফলে উপকৃত হবেন বহু মানুষ।

পাশাপাশি কোভিড ওয়ারিয়র ক্লাব খোলার সিদ্ধান্তও নিয়েছে রাজ্য সরকার। প্রাথমিকভাবে ৬০ জন সদস্য নিয়ে এই ক্লাব পথচলা শুরু করবে। পরে প্রতিটি জেলায় এমন ক্লাব খোলার পরিকল্পনার কথা এদিনের সাংবাদিক বৈঠকে তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : সাত সকালে মন্দারমণির সৈকতে উদ্ধার বিশাল তিমির দেহ !

Gmail 6
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest