OMG! দেখতে পুরুষাঙ্গের মতো, সমুদ্রের গভীরে দেখা মিলল বিস্ময়কর প্রাণীর

সমুদ্রের গভীরে দেখা মিলল পুরুষাঙ্গের মতো বিস্ময়কর এক প্রাণী, মুহূর্তে ভাইরাল ছবি
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পৃথিবী এক রহস্যের নাম রূপকথার নাম‌। আর মহাবিশ্বের মত সমুদ্রের নিচে যে জগৎ তা যেন আরেক রহস্যময় গল্প। আমাদের চোখের সামনে যে টুকু ধরা দেয় সমুদ্রের তলদেশের জীববৈচিত্র্য তার কয়েশ গুন বেশী। এই সমুদ্রের তলদেশে গভীর গহনে কি রয়েছে তা আজো বিস্ময় সকলের কাছে। সমুদ্র এর তলদেশ যেন আশ্চর্য এক জগৎ যা বিচিত্র প্রানীদের আবাসভূমি। এর সবটুকু এখনো বিজ্ঞানীদের আয়ত্তে আসেনি তাই যখন কিছু দুর্লভ জীবের দেখা মেলে তা শিহরন জাগায় আমাদের মনে‌।

সমুদ্রের তলদেশকে ঘিরে পরীক্ষামূলক অভিযান চলে প্রায়শই। সম্প্রতি এরকমই এক মহিলা ডাইভার জোসি জোন্স অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের রাই ফ্রন্ট সৈকত সংলগ্ন সমুদ্রের তলদেশে দেখা পেয়েছেন এক অদ্ভুত দর্শনধারী প্রাণীর। চলতি ভাষায় যার নাম পেনিস ফিস। আর এইরকম নামকরন এর কারন প্রানীটির গঠন। ঠিক মানবদেহের পুরুষাঙ্গের মতই দেখতে প্রানীটি।

আরও পড়ুন: OMG! সন্তান হতেই প্রেমিকাকে ফেলে শাশুড়ির সঙ্গে পালালেন যুবক!

জোসি নিয়মিত খেয়াল রাখেন সমুদ্র সৈকতের। পাশাপাশি সমুদ্রের নিচে গিয়েও তা পরিচ্ছন্ন রাখার কাজ করেন তিনি। আর তা করতেই এবার এই বিদঘুটে জীবটিকে দেখতে পেয়ে যান তিনি। তাঁর কথায়, ”আমি গত ১০ বছর ধরে সৈকত সাফ করে আসছি। আর দেখেছি এর ফলে জলও কত পরিষ্কার হয়ে যায়। এতে জলের তলার এই বাসিন্দারা আরও বেশি পরিচ্ছন্ন পরিবেশে বাঁচতে পারে। আমি জলের তলায় গিয়ে ছবি তুলে সেখানকার পরিবেশের একটা হিসেব রাখি। এবার তা করতে গিয়েই দেখা পেলাম এই পেনিস ফিশের।”

সমুদ্রগর্ভের এই বাসিন্দাকে বিজ্ঞানীরা প্রায়াপুলিডা বলে ডাকেন। সমুদ্রের একেবারে গভীরে এদের বাস। মাটির তলায় গর্ত খুঁড়ে গভীরে চলে যায় এরা। মনে করা হচ্ছে, সম্প্রতি হওয়া ঝড়ের ধাক্কাতেই বাসা থেকে বেরিয়ে এসেছে এই পেনিস ফিশ। তাই তার দেখা মিলল। জোসির তোলা ছবিগুলি ভাইরাল (Viral) হতে সময় লাগেনি।

প্রসঙ্গত, গত বছর ক্যালিফোর্নিয়ার এক সৈকতেও দেখা মিলেছিল এদের।

আরও পড়ুন: Viral VIDEO: জুম কলের মধ্যেই স্বামীকে চুমু খেতে উদ্যত স্ত্রী! অপ্রস্তুত স্বামী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest