রাত পোহালেই দক্ষিনেশ্বর-নোয়াপাড়া শাখায় ছুটবে মেট্রো, শুরু পরীক্ষামূলক মেট্রো চলাচল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীর্ঘ প্রতিক্ষার শেষ। আগামিকাল থেকেই মেট্রো রেল ছুটবে দক্ষিণেশ্বর লাইনের ওপর দিয়ে। মেট্রো সূত্রে খবর, কাল থেকেই এই শাখায় শুরু হচ্ছে ট্রায়াল রান। চলবে বেশ কয়েকদিন। কর্তৃপক্ষ আশাবাদী যে, আগামী বছর অর্থাৎ ২০২১-এর শুরুতেই পরিষেবা শুরু হবে এই লাইনে। প্রায় ৪.১ কিলোমিটার ওই অংশে পরীক্ষামূলক ভাবে শুরু হবে ট্রেন চলাচল। নোয়াপাড়ার পর মেট্রোর এই সম্প্রসারিত অংশে রয়েছে এক জোড়া স্টেশন, বরাহনগর এবং দক্ষিণেশ্বর।

এ বারের কালীপুজোতেই এই লাইনে পরিষেবা শুরু হয়ে যাওয়ার কথা ছিল। লকডাউনের মধ্যে হুহু করে এগিয়েছে লাইন পাতা, স্টেশন সাজানোর কাজ। কিন্তু আমদানি সংক্রান্ত বিধি-নিষেধের গেরোয় সিগন্যালিং ব্যবস্থার কিছু গুরুত্বপূর্ণ সরঞ্জাম সময় মতো জার্মানি থেকে এসে পৌঁছয়নি। তাতেই আগের পরিকল্পনা ভেস্তে যায়। সম্প্রতি ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং সিস্টেম (টিপিডব্লিউএস)-এর সেই সরঞ্জাম বসানো শেষ হয়েছে। বাকি প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি হয়ে যেতেই এ বার হচ্ছে ট্রায়াল রান।

আরও পড়ুন: কলকাতায় নেমেই বাঙালি ভাবাবেগ উস্কে দেওয়ার চেষ্টা শাহের, আজই পদ্মে শুভেন্দু

দুটো স্টেশনের দেওয়াল সাজানো হয়েছে নানান ভাস্কর্যে। সাজানো, রং করা, সব শেষ। এ বার শুধু ‘ফিনিশিং টাচ’ বাকি। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন বুধবারের এই মহড়া কলকাতা মেট্রোর অভ্যন্তরীণ ইনস্পেকশন। এর পর কমিশনার অব রেলওয়ে সেফটি এই অংশে ইনস্পেকশন চালাবেন। নোয়াপাড়া থেকে বুধবার সকাল সাড়ে দশটায় অত্যাধুনিক এমআর-৪১২ রেক রওনা দেবে দক্ষিণেশ্বরের উদ্দেশে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রী পরিষেবা শুরুর আগে কম করে চার মাস পরীক্ষামূলক রেক চলেছিল। এক্ষেত্রেও তেমনই হবে বলে মনে করা হচ্ছে।

কলকাতার আদি মেট্রো পথের সম্প্রসারিত এই অংশে পরিষেবা চালু হয়ে গেলে বিটি রোডের উপর যানজট অনেকটাই কমবে বলে আশা। টালা ব্রিজ ভাঙার পর কলকাতার উত্তর শহরতলি থেকে শ্যামবাজার বা ধর্মতলা পৌঁছনো যন্ত্রণার হয়ে উঠেছে। এই লাইনে মেট্রোর চাকা গড়াতে শুরু করলে সেই যন্ত্রণাও মিটবে বলে আশা। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের ভাড়া হবে ৩০ টাকা।

আরও পড়ুন: শুভেন্দুর নারদা ফুটেজ উধাও, বিজেপি’কে ‘ওয়াশিং মেশিন’ বলে খোঁচা দিল তৃণমূল

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest