West Bengal Assembly Total Number Of Seats May Increase Till 422 And New Building May Be Build Up At New Town

West Bengal Assembly : রাজ্য বিধানসভার আসন বেড়ে হতে পারে ৪২২, তৈরি হবে নয়া ভবনও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গোটা দেশে লোকসভা আসনের পুনর্বিন্যাসের প্রস্তুতি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। সেই মোতাবেক নব নির্মিত সংসদ ভবনে মোট ৮৮৮ জন লোকসভার সাংসদের বসার ব্যবস্থা করা হয়েছে বলেই খবর। এমনকী এও জানা যাচ্ছে, প্রাথমিকভাবে দেশের লোকসভা আসনের সংখ্যা বেড়ে হবে ৭৭২টি। আর সেই নিরিখে বিভিন্ন রাজ্যে বাড়বে বিধানসভা কেন্দ্রের সংখ্যাও। বাদ যাবে না বাংলাও। এই রাজ্যে বর্তমানে ২৯৪টি বিধানসভা কেন্দ্র রয়েছে। তবে পুনর্বিন্যাসের ফলে সেই আসন সংখ্যা বেড়ে ৪০০ থেকে ৪২২টি হতে পারে। এর জন্য তৈরি করা হতে পারে নয়া বিধানসভা ভবন।

এখনকার ভবনে এতজন বিধায়কের একসঙ্গে বসার সংস্থান নেই। তাই নয়া বিধানসভা ভবন নির্মাণের চিন্তাভাবনা শুরু করে দিয়েছে কর্তৃপক্ষ। তাছাড়া, বর্তমান বিধানসভা ভবনের বয়স প্রায় ১০০ বছর। প্রাচীন এই স্থাপত্যের স্বাস্থ্যপরীক্ষা করানোর জন্য সম্প্রতি উদ্যোগী হয়েছে কর্তৃপক্ষ। আইআইটি খড়্গপুরকে দিয়ে ওই কাজ করানোর চিন্তাভাবনা চলছে পূর্তদপ্তরের অন্দরে। সেক্ষেত্রে এটির বড়সড় সংস্কারের প্রয়োজন হতে পারে। এই কারণেও নয়া ভবনের প্রয়োজনীয়তা জোরালো হয়েছে।

আরও পড়ুন: Malda: মালদায় ২ মহিলাকে অর্ধনগ্ন করে মারধর, পাশে দাঁড়িয়ে সিভিক ভলান্টিয়াররা

কিন্তু এই নতুন বিধানসভা ভবন কোথায় হবে? সূত্রের খবর, নয়া ভবন তৈরি করতে অন্তত ৩৬ একর জমি লাগবে। কলকাতার বুকে এত বড় জমি না পাওয়ার সম্ভাবনাই বেশি। তাই  বিধানসভার নয়া ভবনটি গড়ে উঠবে নিউটাউনে। বিধানসভা সূত্রে জানা গিয়েছে, স্বয়ংসম্পূর্ণ একটি বিধানসভা কমপ্লেক্স (যেখানে মূল সদন ছাড়াও থাকবে অফিস, এমএলএ হস্টেল, আধুনিক প্রেক্ষাগৃহ সহ নানা পরিকাঠামো)। তাই নিউটাউনকেই বেছে নেওয়া হয়েছে বলে শোনা যাচ্ছে। সেখানেই জমি চেয়ে বিধানসভা কর্তৃপক্ষ নবান্নকে চিঠি দিতে চলেছে বলে জানা গিয়েছে।

এবার প্রশ্ন হল নতুন বিধানসভা ভবন তৈরি হলে ১১ একর জমির উপর অবস্থিত বর্তমান ভবনটির কী হবে? বর্তমান পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে এই বিষয়ে, রাজ্যের এক পদস্থ আমলা জানিয়েছেন, ঐতিহ্যবাহী এই ভবনটি দ্রষ্টব্য স্থান হিসেবে রক্ষণাবেক্ষণ করা হবে। যেহেতু বিধানসভা ভবনের বয়স প্রায় ১০০ বছর, তাই এখানকার ইতিহাস বিস্তারিতভাবে তুলে ধরা হবে মানুষের সামনে।

আরও পড়ুন: Dengue : ডেঙ্গিতে ফের মৃত্যু, ভয়ঙ্কর অবস্থা নদিয়ায়, পরিস্থিতি সামলাতে মশারি বিলি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest