French Open 2021: স্বপ্নভঙ্গ নাদালের, রোলাঁ গারোর সেমিতে প্রথম বার জোকোভিচের কাছে হারলেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই বারের রোলাঁ গারোতে রজার ফেডেরারকে টপকে যাওয়ার সুযোগ ছিল তাঁর সামনে। রেকর্ড গড়ার হাতছানি ছিল। ইতিহাস তৈরি করতে পারতেন রাফায়েল নাদাল। কিন্তু তাঁর সব স্বপ্ন একেবারে ভেঙে গুড়িয়ে দিলেন নোভক জোকোভিচ। প্রথম বার রোলাঁ গারোর সেমিফাইনালে হারলেন নাদাল। পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি বার গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড আর করা হল না তাঁর। ২০টি গ্র্যান্ডস্লাম জিতে ফেডেক্সের সঙ্গে একই আসনে থাকলেন তিনি।

ফ্রেঞ্চ ওপেনের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটি বোধহয় শুক্রবার বেশি রাতেই হয়ে গেল। ছেলেদের সিঙ্গলসের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচেই ফাইনালের স্বাদ পেলেন টেনিস ভক্তরা। এই ম্যাচ নিয়ে এমনিতেই তুমুল উত্তেজনা ছিল। দুই যুযুধান প্রতিপক্ষের লড়াই বলে কথা! ৪ ঘণ্টা ১১ মিনিটের ম্যারাথন লড়াই চলে রাফা-জোকারের মধ্যে।

প্রথম সেটে ৫-০ এগিয়ে গিয়েছিলেন নাদাল। লাল সুরকির রাজা যেন বুঝিয়ে দিচ্ছিলেন এটা তাঁর জায়গা, যতই জোকার শীর্ষ বাছাই হন, এখানে তিনিই সেরা। তবে সেই দাপট যেন সহ্য হল না সার্বিয়ার সিংহের। হুঙ্কার দিলেন তিনি। সেট জিততে না পারলেও লড়াইয়ের আভাষ দিয়ে রাখলেন। নাদালের পক্ষে প্রথম সেট শেষ হয় ৬-৩ ফলে। দ্বিতীয় সেটের ফলও ৬-৩, তবে এ বার তা জোকোভিচের পক্ষে। বিশ্বের সেরা ২ টেনিস খেলোয়াড়ের যুদ্ধ তখন রাতের ঘুম কেড়েছে। প্রতিটা পয়েন্টের জন্য লড়াই চলছে। দীর্ঘ হচ্ছে ম্যাচ। প্রতিটা পয়েন্টের শেষে খেলোয়াড়দের উৎসাহ যোগাচ্ছেন দর্শকরা।

তৃতীয় সেটে পৌঁছে সেই লড়াই যেন আরও সমানে সমানে হয়ে উঠল। টাইব্রেকারে পৌঁছে গেল সেই সেট। ৭-৬ ফলে সেট জিতলেন জোকোভিচ। টাইব্রেকাররের ফল ছিল ৭-৪। সেমিফাইনালে পিছিয়ে পড়লেন নাদাল। সেই সঙ্গে শোনা গেল অভিনব সিদ্ধান্ত। রাত কার্ফু ভেঙে দর্শকদের মাঠে থেকে এই লড়াই দেখার সুযোগ করে দিলেন কর্তৃপক্ষ। আগের দিনের মতো মাঠ ছাড়তে হবে ভেবে কেউ কেউ উঠে গেলেও ঘোষণার সঙ্গে সঙ্গেই ফিরে এলেন নিজের জায়গায়।

আরও পড়ুন: Euro 2020: Germany র রোডরোলারে পিষে গেল Latvia, গোল করেই স্মরণীয় প্রত্যাবর্তন Mueller-র

শুক্রবারের আগে ১৩ বার সেমিফাইনাল খেলেছেন নাদাল। কখনও হারেননি। এ বার আর পারলেন না। জোকোভিচ থামিয়ে দিলেন নাদালের জয় যাত্রা। চতুর্থ সেটেও জিতে গেলেন তিনি। ফল ৬-২। তৈরি হল মহাকাব্য। লাল সুরকির কোর্টে সেমিফাইনাল থেকে ফাইনাল যাওয়াই ছিল যাঁর এত দিনের পথ, যন্ত্রণায় মুখ ঢাকলেন তিনি।

ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে রাফায়েল নাদাল জানান, ‘আমি দুঃখিত, আমি বছরের সব থেকে গুরুত্বপূর্ণ টুর্নামেন্টটা হেরেছি।’ তিনি আরও জানান, ‘কিন্তু আপনি জানেন এটা টেনিস কোর্টে একটা হার মাত্র, এবং কাল আমি আমার পরিবারের সঙ্গে নিজের বাড়িতে থাকব, এটাই সত্যি।’ নাদাল জানান তিনি তো সারা জীবন রোলাঁ গারোতে শাসন করতে পারবেন না। এটা সম্ভবও নয়। তিনি জানান, ‘আমার জয় পাওয়াটা চিরন্তন নয়। আমাদের খেলায় আপনাকে হার ও জয় দুটোকেই স্বীকার করতে হবে। কখনই আমি ১৫, ১৮, ২০ বার টুর্নামেন্ট জিততে পারিনা। এটা কখনই বিপর্যয় নয়।’

 

জোকোভিচ সম্বন্ধে বলতে গিয়ে নাদাল জানান, ‘কৃতিত্ব দিতে হলে তাঁকে দিন। আমি আর কী বলতে পারি? এখানে অনেক জিতেছি কিন্তু আজ পারলাম না। আর এটাই বাস্তব। সম্ভবত আজকের দিনটা আমার জন্য সেরা দিন ছিলনা, লড়াই করার পরেও। আপনি কখনও হারবেন, কখনও জিতবেন। আমরা সামনে একটা সুযোগ ছিল। এখানে একটা অসাধারণ পয়েন্ট হয়েছে। ক্লান্তিটা বোঝাই যাচ্ছে। ওনাকে অনেক শুভেচ্ছা। ওনার তরফ থেকে একটা ভাল লড়াই এসেছিল। আমি আমার সেরাটা দিয়েছিলাম। ভাল খেলোয়াড় যোগ্য জয় পেয়েছেন। তিনি এই জয়ের যোগ্য।’ ম্যাচের পরে নাদাল জানিয়ে দিলেন তিনি এখন কিছুদিন বিশ্রাম নেবেন। মানসিক ও শারীরিক সুস্থ হয়ে নিজের পরের পরিকল্পনার কথা জানাবেন তিনি।

আরও পড়ুন: শ্রীলঙ্কা সফরে ভারতের অধিনায়ক শিখর ধাওয়ান, সহ-অধিনায়ক ভুবনেশ্বর কুমার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest